আগস্ট ২০১৮
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জানু    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সাম্প্রতিক মন্তব্য

Free counters!

এনডি ফিল্টারের বিকল্প : ট্রিকস

GND Filterভোরে বা সন্ধ্যার দিকে ল্যান্ডস্কেপ ফটোগ্রাফী করতে গেলে আমরা সবাই অবধারিত ভাবেই একটি সমস্যায় পড়ি। দিগন্ত রেখার উপরে আকাশের অংশ টুকু ছবিতে স্বাভাবিক ভাবেই চলে আসে, কিন্তু নিচের ভূমির অংশ টুকু হয়ে যায় আন্ডার এক্সপোজড (শ্যাডো)। আবার এই অংশ টুকু পার্ফেক্টলি এক্সপোজড করতে চাইলে আকাশের অংশ টুকু হয়ে যায় ওভার এক্সপোজড বা হাইলাইটেড। এ অবস্থা থেকে পরিত্রানের একটাই উপায় – গ্র্যাজুয়েটেড নিউট্রাল ডেনসিটি ফিল্টার বা GND ফিল্টার ব্যবহার করা। এই ফিল্টারের অর্ধেক সাধারণত কালো এবং বাকি অংশ ক্লিয়ার। ক্লিয়ার অংশ দিয়ে স্বাভাবিকভাবেই আলো প্রবেশ করে কিন্তু উপরের কালো অংশ দিয়ে ২ বা ৪ অথবা ৮ ষ্টপ কম আলো প্রবেশ করে। ফলে ছবির ওভারঅল এক্সপোজার (দিগন্ত রেখার উপরের এবং নিচের অংশের) এ একধরণের ব্যালান্স তৈরী হয়।

বাংলাদেশে এই এনডি ফিল্টার খূব সহজলভ্য না। আবার ভাল মানের এনডি ফিল্টারের দামও অনেক। আবার অনেক সময় হয়তো দেখা যায় ফিল্টার আছে কিন্তু সাথে করে নিতে মনে ছিলো না। আপনার যদি গ্র্যাজুয়েটেড এনডি ফিল্টার না থাকে বা সাথে করে নিয়ে যেতে ভুলে যান, তখন এই ট্রিকস ব্যবহার করতে পারেন। আপনার দরকার হবে কালো এক টুকরা কাগজ। একটু স্লো শাটার স্পিড দিয়ে আপনি এই কালো কাগজটি লেন্সের সামনে মাঝ বরাবর এমনভাবে ধরবেন যাতে দিগন্ত রেখার উপর আকাশের অংশটি ঢেকে যায়। এরপর শাটার বন্ধ হওয়ার কিছুক্ষণ আগেই কাগজটি সরিয়ে ফেলতে হবে। তারমানে নিচের অংশ যতটুকু আলো প্রবেশ করেছে উপরের অংশ দিয়ে তার চাইতে কম আলো প্রবেশ করেছে। ফরে মোটামুটি ব্যলান্সড একটি এক্সপোজার পাবেন। কাগজ কতক্ষণ পর সরিয়ে নিবেন সেটি আসলে ট্রায়াল এন্ড এরর পদ্ধতিতে বের করতে হবে।

কালো কাগজ সাথে নেই ? এর ও একটি বিকল্প আছে। আপনার ক্যামেরার ষ্ট্র্যাপ কালো কাগজের পরিবর্তে ব্যবহার করে দেখতে পারেন। তবে সাবধান, কাগজ বা ক্যামেরা ষ্ট্র্যাপ যাই ব্যবহার করেন না কেন, ক্যামেরা বা লেন্সে ধাক্কা লেগে যাতে শেক তৈরী না হয় সেদিকে একটু সতর্ক থাকবেন।

হ্যাপি ক্লিকিং …
ছবি : ইন্টারনেট

Leave a Reply

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>