ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« মে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সাম্প্রতিক মন্তব্য

Free counters!

ফটোগ্রাফি’র বইপত্র (দ্বিতীয় কিস্তি)

এই পর্বে জানাবো আমার ফটোবুকগুলির কথা।
১২. চিত্র সাংবাদিকের ক্যামেরায় মুক্তিযুদ্ধ আলোকচিত্রী : রবীন সেনগুপ্ত প্রকাশক : সাহিত্য প্রকাশ মূল্য : ২০০ টাকা ভারতের ত্রিপুরা রাজ্যের ফটোসাংবাদিক রবীন সেনগুপ্ত ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের একজন প্রত্যক্ষদর্শী। সেসময় ভারতে বিভিন্ন ক্যাম্পে এবং বাংলাদেশের ভিতরে বেশ কিছু অসাধারণ ছবি তুলেছিলেন তার ক্যামেরায়। সেসবের কিছু অংশ নিয়েই এই ফটোবুক। বেশীরভাগ ছবিই সাদা-কালো, অল্প কিছু ছবি আছে রঙ্গিন।
১৩. ঢাকা ১৯৪৮-১৯৭১ আলোকচিত্রী : বিভিন্ন প্রকাশক : বাংলাদেশ শিল্পকলা একাডেমী মূল্য : ২৩০ টাকা মুহম্মদ তকীয়ূল্লাহ, ড. রফিকুল ইসলাম, রশীদ তালুকদার, আনোয়ার হোসেন প্রমূখের তোলা এবং দৈনিক ইত্তেফাক, দৈনিক আজাদ, দৈনিক সংবাদ, দৈনিক পূর্বদেশ, দৈনিক অবজারভার পত্রিকায় প্রকাশিত ছবি নিয়ে এই ফটো এলবামটি। মূলতঃ ঢাকায় সংঘটিত রাজনৈতিক সংগ্রামের এক অনন্য দলিল। ১৪. হে জ্যোতির্ময় আলোকচিত্রী : বিভিন্ন প্রকাশক : বাংলাদেশ শিল্পকলা একাডেমী মূল্য : ১৮০ টাকা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবন ও কর্মের এক অসাধারণ ফটোবুক। ১৫. Bangladesh – The Price of Freedom আলোকচিত্রী : রঘু রাই প্রকাশক : নিয়োগী বুকস, ভারত মূল্য : ১৪৯৫ ভারতীয় রুপি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের এক অনন্য-অসাধারণ দলিল। ভারতে শরনার্থি হয়ে যাওয়া এক কোটি বাংলাদেশীর জীবন সংগ্রামের ছবি উঠে এসেছে এই ফটো এলবামে। সেই সাথে আছে প্রত্যক্ষ যুদ্ধক্ষেত্রের ছবি। আছে বদ্ধভূমির ছবি, ১৬ই ডিসেম্বর চুড়ান্ত বিজয়ের ছবি। আমি বইটি আমাজন.ইন থেকে আনিয়েছিলাম।
১৬. একাত্তরের যাত্রী আলোকচিত্রী : হারুন হাবিব প্রকাশক : ম্যাগনাম ওপাস মূল্য : ১৫০০ টাকা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের উপর আরেকটি ফটোবুক। ছবিগুলি মুক্তিযোদ্ধাদের ক্যাম্প, যুদ্ধক্ষেত্র সহ বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে তোলা।
১৭. বর্ণধারা আলোকচিত্রী : এনামুল করিম নির্ঝর প্রকাশক : অন্য প্রকাশ মূল্য : ২৫০ টাকা বাংলা বর্ণমালার প্রতিটি অক্ষর নিয়ে ছোট ২/৩ লাইনের ছড়া আর সেই সাথে একটি করে ছবি।
১৮. আতঙ্কের দেয়াল বাংলাদেশ-ভারত সীমান্ত আলোকচিত্রী : গেইল তুরিন প্রকাশক : প্রথমা মূল্য : ৩০০ টাকা বাংলাদেশ-ভারত সীমান্ত’কে বলা হয় পৃথিবী’র অন্যতম রক্তাক্ত সীমান্ত। সীমান্তের দুইপাড়ের মানুষের জীবন-জীবিকা নিয়েই এই ফটোবুক।
১৯. গ্যুন্টার গ্রাসের ঢাকা আবিস্কার লেখক / আলোকচিত্রী : নাসির আলি মামুন প্রকাশক : আগামী প্রকাশনী মূল্য : ১০০০ টাকা জার্মান লেখক গ্যুন্টার গ্রাসের ঢাকা সফরের সময় সঙ্গী হয়েছিলেন বাংলাদেশের অন্যতম আলোকচিত্রী নাসির আলি মামুন। তার লেখা আর ছবি নিয়েই এই বই।
২০. The Right to Health স্বাস্থ্য বিষয়ক কার্টুন, পেইন্টিং এবং ফটো নিয়ে এই ফটোবুক। বিভিন্ন দাতা সংস্থার অর্থায়নে কাজটি করেছিলো দৃক। বইটি দৃক গ্যালারী থেকে কিনেছিলাম, মূল্য মনে হয় ২০০ টাকা।
২১. ছবিমেলা ২ ২০০২ সালে আয়োজিত ছবিমেলা ২ এর ফটো নিয়ে সাজানো হয়েছে এই ফটোবুক। মূল্য ২০০ টাকা
২২. ছবিমেলা ৮ ২০১৫ সালে আয়োজিত ছবিমেলা ৮ এর ছবি। একটু ভিন্ন আঙ্গিকে ছাপানো হয়েছে (বিভিন্ন সাইজে) এবং কাভারে ব্যবহার করা হয়েছে হাতে তৈরী কাগজ। মূল্য মনে নাই। ২৩. Bangladesh SEEN FROM WITHIN দৃক থেকে প্রকাশিত, ১১৮টি ছবি নিয়ে। মূল্য ৩২০০ টাকা।
২৪. Little Humans আলোকচিত্রী : ব্র্যান্ডন ষ্ট্যান্টন ২৫. Humans of New York আলোকচিত্রী : ব্র্যান্ডন ষ্ট্যান্টন ২৬. Humans of New York Stories আলোকচিত্রী : ব্র্যান্ডন ষ্ট্যান্টন
আমি ব্র্যান্ডন ষ্ট্যান্টন এর ফটোগ্রাফির বেশ ভক্ত বলা চলে। তার ষ্টাইলটি বেশ লাগে। একটা ছবি সাথে ছোট একটা গল্প। তাই তার প্রকাশিত ৩টি ফটোবুকই সংগ্রহ করেছি আমাজন.ইন থেকে।
২৭. The Photo Book পৃথিবীর বিভিন্ন জানা-অজানা ফটোগ্রাফার এর তোলা বিখ্যাত সব ছবির কালেকশন এই ফটোবুক। সাথে আছে ফটোগ্রাফার এবং ছবি সম্পর্কে কিছু তথ্য। ব্যাকপ্যাকের মাধ্যমে আমাজন.কম থেকে আনিয়েছিলাম।
২৮. Marilyn Monroe – Life in Pictures মেরিলিন মনরো এর ছবির কালেকশন। আমাজন.ইন থেকে আনানো।
২৯. Photographying Beautiful Women বইটি একাধারে ফটোবুক এবং হাউ টু টাইপের বই। মূলতঃ ন্যুড এবং সেমি ন্যুড ছবি তোলার কলাকৌশল। বইটি ১৯৮৯ সালে সুইডেন থেকে এনেছিলাম। ৩০. The Joy of Touch by PlayBoy বইটি কোথা থেকে কিনেছিলাম বা সংগ্রহ করেছিলাম আজ আর মনে নেই। সেমি ন্যুড ছবির কালেকশন।
৩১. A Voyage Through Bangladesh আলোকচিত্রী : আনোয়ার হোসেন প্রকাশক : ইউনিডেভ পাবলিকেশন্স মূল্য : ১৫০০ টাকা আপাতত আমার সংগ্রহের সর্বশেষ ফটোবুক এটি। আজিজ সুপার মার্কেটে প্রথমা’র দোকানে অন্য কিছু বই কিনতে যেয়ে হঠাৎ করেই এক কোনায় এটা আবিস্কার করেছিলাম। এর কয়েকদিন আগেই আলিয়স ফ্রসেজে আনোয়ার হোসেন সাহেব এর এক্সিবিশন দেখতে গিয়ে তার ফটোবুক সম্পর্কে জানতে চেয়েছিলাম। তিনি বলেছিলেন তার কোন ফটোবুকই আর বাজারে নেই। সুতরাং বইটি পাওয়ার সাথে সাথেই কিনে ফেলেছি।
বই এর গায়ে যে মূল্য লেখা আছে, সেটিই উল্লেখ্য করেছি। কেনার সময় কিছু না কিছু কমিশন তো পাওয়া যায়ই। এমনকি আমাজনেও ছাড় আছে। [চলবে …]

Leave a Reply

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>