ডিসেম্বর ২০১৭
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« মে    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সাম্প্রতিক মন্তব্য

Free counters!

ফটোগ্রাফি’র বই-পত্র (প্রথম কিস্তি)

একটি-দুটি করে বেশ কয়েকটি বই কিনে ফেলেছি ফটোগ্রাফি’র উপর। সঠিক সংখ্যা এই মূহুর্তে বলতে পারছি না। তবে আশা করি এই নোট লেখা শেষ করে বলতে পারবো। তবে এই নোট লেখার আইডিয়া পেয়েছি নিলু পাগলার ( এম এস নিলয় ) এক নোট দেখে। আমার সংগ্রহের বইগুলিকে আমি ৩টি ভাগে ভাগ করতে চাই। প্রথমত : টেকনিক্যাল (ফটোগ্রাফি শেখার জন্য বই) দ্বিতীয়ত : ফটোবুক (সোজা বাংলায় ফটো এলবাম) এবং তৃতীয়ত : অন্যান্য (ফটোগ্রাফি’র সাথে সরাসরি সম্পর্কিত না, কিন্তু কাজে লাগতে পারে এমন বই)। আসুন তাহলে শুরু করি আমার তালিকা …
ক. টেকনিক্যাল বই (ফটোগ্রাফি শেখার জন্য) ১. দি বেসিকস অফ ফটোগ্রাফি (ডিজিটাল) লেখক : মোঃ রফিকুল ইসলাম প্রকাশক : প্রিজম মূল্য : ২০০ টাকা যারা নতুন ক্যামেরা কিনেছেন বা কিনবেন, তারা চোখ বন্ধ করে এই বই এবং পরের বইটি কিনে ফেলতে পারেন। বাংলায় ফটোগ্রাফি’র উপর এর চাইতে ভাল বই আর নেই। আমার কাছে আছে দ্বিতীয় সংস্করণ। বর্তমানে বইটির তৃতীয় সংস্করণ, যার মূল্য ২৫০ টাকা। তবে যে কোন বই এর দোকানে অবশ্যই কিছু কমিশন পাবেন।
২. ফটোগ্রাফি কলাকৌশল ও মনন লেখক : মো রফিকুল ইসলাম প্রকাশক : প্রিজম মূল্য : ৭২০ টাকা আগেই বলেছি জনাব মোঃ রফিকুল ইসলাম এর লেখা এই দুইটি বই বাংলায় ফটোগ্রাফি’র উপর লেখা সেরা বই। প্রথম বইটি যদি হয় একেবারে বেসিক লেভেলের তবে এই বইটিকে ধরা যায় ইন্টারমিডিয়েট লেভেলের। বইটির সাথে একটি সিডি (মূলত কিছু ছবি আছে) এবং একটি ১৮% গ্রে কাপড় আছে। গ্রে কাপড়টি ফটোগ্রাফি’র জন্য খূবই প্রয়োজনীয় একটি একসেসরি। হোয়াইট ব্যালান্স ঠিক করার জন্য সবসময়ই এটি কাজে লাগাতে পারবেন।
৩. আধূনিক ফটোগ্রাফী লেখক : মনজুর আলম বেগ বুকস এন্ড এ্যালায়েড প্রাইভেট লিমিটেড, কোলকাতা মূল্য : ভারতীয় ৯৫ রুপি বাংলাদেশের আলোকচিত্র আন্দোলনের পথিকৃৎ, আধুনিক ফটোগ্রাফীর জনক, আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন আলোকচিত্রাচার্য মঞ্জুর আলম বেগ রচিত এই বইটি বের হয়েছিলো ভারতের কোলকাতা থেকে। বর্তমানে প্রচলিত ডিজিটাল ফটোগ্রাফি’তে এই বইটি হয়তো কোন ভূমিকা রাখতে পারবে না। তবে ফটোগ্রাফি’র বেসিক জানতে হলে এবং যারা ফিল্ম ফটোগ্রাফি সম্পর্কে জানতে আগ্রহী তাদের প্রয়োজন অবশ্যই মেটাবে। বইটি আমাকে সংগ্রহ করে দিয়েছিলেন জনাব সৈয়দ আকরামুল হাসান ( Syed Akramul Hassan )। কৃতজ্ঞতা তুহিন ভাই এর প্রতি।
৪. ফটোগ্রাফি লেখক : নীরোদ রায় প্রকাশক : দে’জ পাবলিশিং, কোলকাতা মূল্য : ভারতীয় ৬০ রুপি এই বইটিও ফিল্ম ক্যামেরা / ফটোগ্রাফি নিয়ে রচিত। বেসিক এবং ফিল্ম ফটোগ্রাফি সম্পর্কে আগ্রহীদের প্রয়োজন মেটাবে।
৫.ফটোগ্রাফি লেখক : সুদীপ্ত সালাম প্রকাশক : আমার প্রকাশনী মূল্য : ১২০ টাকা বইটিতে ফটোগ্রাফির বিভিন্ন বিষয় বর্ণনা করা হয়েছে। ঠিক ফটোগ্রাফি শেখার জন্য না। তবে বইটি মোটেও সুলিখিত না। যেমন – ফটোগ্রাফির ইতিবৃত্ত এর পরের চ্যাপ্টার হলো ন্যুড ফটোগ্রাফি, এরপর ফরেনসিক ফটোগ্রাফি, ষ্টার ফটোগ্রাফার, ফটোগ্রাফির ক্যারিয়ার, ফটোগ্রাফির বিখ্যাত বই। এরপরেই এসেছে পিক্সেল-মেগাপিক্সেল, লেন্স, ক্যামেরা লেন্স এবং জুমিং, মজার ছবি, একটুখানি ফটোশপ, ফটোগ্রাফির ১০১ টিপস। হয়তো প্রথম সংস্করণ বলেই হয়তো এরকম অগোছালো অবস্থা। বাজারে অবশ্য বইটির পরবর্তী সংস্করণ পাওয়া যাচ্ছে (আমার কাছে নেই)।
৬. ডিজিটাল ফটোগ্রাফি লেখক : মাহবুবুর রহমান ও মোজাহিদুল ইসলাম ঢেউ প্রকাশক : সিসটেক পাবলিকেশন্স লিমিটেড মূল্য : ১৬০ টাকা যারা যে কোন বিষয় ষ্টেপ বাই ষ্টেপ জানতে এবং বুঝতে চান, তাদের জন্য এই বই। হয়তো বিদেশী কোন বই এর অনুকরণ / অনুসরণ করে বইটি লেখা হয়েছে। মূলত ক্যামেরা কিভাবে ব্যবহার করতে হয়, ফটোগ্রাফিতে কি কি ইকুইপমেন্ট / একসেসরিজ লাগে এবং ফটোশপের প্রাথমিক ধারণা। কিন্তু ফটোগ্রাফির বেসিক – এক্সপোজার (এপারচার, শাটার স্পিড, আইএসও) নিয়ে তেমন কিছু নেই।
৭. ফোটোগ্রাফি – এ প্র্যাকটিক্যাল হ্যান্ড বুক টু ফোটোগ্রাফার্স লেখক : মোহাম্মদ হুমায়ুন কবীর প্রকাশক :পলল প্রকাশনী মূল্য : ১৮০ টাকা ফিল্ম ফটোগ্রাফির উপর আরেকটি বই। বেসিক জানার জন্য কিনতে পারেন।
৮্. ক্যামেরা কৌশল লেখক : মোহাম্মদ হুমায়ুন কবীর প্রকাশক : পলল প্রকাশনী মূল্য : ১৫০ টাকা বইটি মুভি ক্যামেরা বা ভিডিও ক্যামেরা নিয়ে লেখা। যারা ভিডিও নিয়ে কাজ করতে আগ্রহী, তাদের কাজে আসবে।
৯. ফটোগ্রাফির টুকিটাকি লেখক : তৌহিদুন নবী প্রকাশক : প্রতীক প্রকাশনা সংস্থা মূল্য : ৭০ টাকা বইটি ফটোগ্রাফির টিপস এন্ড ট্রিকস নির্ভর। তবে ফিল্ম ফটোগ্রাফির জন্য। ডিজিটাল ফটোগ্রাফির জন্য আলাদা করে কিছু নেই। তারপরও ছোট-খাট দুই-একটি টিপস কাজে লাগতে পারে। আমি বইটি পড়ে অবশ্য আনন্দ পেয়েছি অনেক। অনেক কিছু জানা হয়েছে।
১০. ডিজিটাল ফটোগ্রাফী এবং ডিজিটাল ইমেজিং লেখক : এ এন এম ইয়াহিয়া শরীফ প্রকাশক : জ্ঞানকোষ প্রকাশনী মূল্য : ১৫০ টাকা আমার অপছন্দের তালিকায় শীর্ষে এই বইটি। কোন ইংরেজী বই অথবা ক্যামেরা ম্যানুয়াল অনুসরণ / অনুকরণ করে লেখা হয়েছে বইটি। ছবি ব্যবহার করে কেবল বই এর কলেবর বাড়ানো হয়েছে। তবে যারা ক্যামেরার সাথে আসা ইংরেজী ম্যানুয়াল ফলো করতে পারেন না, তাদের হয়তো কাজে আসতে পারে। বই এর দ্বিতীয় অংশে আছে ফটোশপ নিয়ে প্রাথমিক ধারণা।
১১. ফটোগ্রাফি বিদ্যা – আলোকচিত্র গ্রহণ কৌশল বা পদ্ধতি লেখক : মাসুদ-উর-রহমান প্রকাশক : মলি রহমান মূল্য : ২৫০ টাকা এই বইটিও মুভি ক্যামেরা বা ভিডিও ক্যামেরা দিয়ে কিভাবে চলচ্চিত্র ধারণ করবেন সে সম্পর্কে লেখা। লেখক বাংলাদেশী চলচ্চিত্রে ক্যামেরাম্যান হিসেবে কাজ করেছেন। বইটি’তে চলচ্চিত্রের প্রচুর ছবি আছে বাড়তি পাওনা হিসেবে।
[চলবে…]

৪ comments to ফটোগ্রাফি’র বই-পত্র (প্রথম কিস্তি)

Leave a Reply

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>