মে ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জানু    
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

সাম্প্রতিক মন্তব্য

Free counters!

দু'টি ফটোবুক

বেশ কিছু দিন ধরেই ফটোবুক এর সংগ্রহ গড়ে তোলার চেষ্টা করছি। কিন্তু সাধ আর সাধ্যের মধ্যে ফারাক ব্যাপক। আর আর্ট পেপারে ছাপা ফটোবুকের দাম একটু বেশীই থাকে। ফলাফল আমার ফটোবুকের সংগ্রহ এখনও বলার মতো পর্যায়ে যায় নাই। সাম্প্রতিক কালে বাংলাদেশ শিল্পকলা একাডেমী কর্তৃক প্রকাশিত দু’টি ফটোবুক সংগ্রহ করেছি।

ঢাকা ১৯৪৮ – ১৯৭১
প্রকাশক : বাংলাদেশ শিল্পকলা একাডেমী
সম্পাদনা : মুনতাসির মামুন / হাশেম খান
দ্বিতীয় প্রকাশ : ডিসেম্বর ২০১০
পৃষ্ঠা সংখ্যা : ৯৮
মূল্য : ২৩০ টাকা (মূল দামের উপর আলাদা করে ষ্টিকার লাগানো)

ঢাকা কেবল বাংলাদেশের রাজধানী’ই নয়। বাংলাদেশের ইতিহাসে ঢাকা এক সংগ্রামের নগরী। এই ফটোবুকে উঠে এসে সেই ধারাবাহিক আন্দোলন / সংগ্রামের এক অসামান্য চিত্র। সঙ্গত কারণেই সব ছবিই সাদা-কালো। মো তকীয়ুল্লাহ, ড. রফিকুল ইসলাম, রশীদ তালুকদার, আনোয়ার হোসেন প্রমূখের তোলা ছবি আছে এখানে। বেশ কিছু ছবি নেয়া হয়েছে সেই সময়ের পত্র পত্রিকা থেকে। বাংলাদেশের সংগ্রামের ইতিহাস জানতে চাইলে এ এক অনন্য সংগ্রহ।

হে জ্যোতির্ময়
প্রকাশক : বাংলাদেশ শিল্পকলা একাডেমী
সম্পাদনা : কামাল লোহানী
প্রথম প্রকাশ : মার্চ ২০১১
পৃষ্ঠা সংখ্যা : ৮০
মূল্য : ১৮০ টাকা (মূল দামের উপর আলাদা করে ষ্টিকার লাগানো)

বাংলাদেশের কথা বললে যে ব্যক্তিটির নাম সবার আগে উচ্চারণ করতে হয় তিনি আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জীবন এবং কর্মের অসামান্য এক দলিল এই ফটোবুক। যদিও পূরো ফটোবুক দেখার পর আমার মনে হয়েছে আরো অনেক ছবি এখানে থাকতে পারতো। পৃথিবীর বিভিন্ন রাষ্ট্রনায়ক এবং সরকার প্রধানদের সাথে বঙ্গবন্ধুর প্রচুর ছবি আছে। তবে বেশীরভাগ ছবিই স্বাধীনতা পরবর্তী সময়ের। তরুণ বঙ্গবন্ধুর ছবি প্রায় নেই বললেই চলে। আর তার পারিকবারিক ছবি হাতে গোনা। পরবর্তী সংস্করণে আশা করি আরো কিছু ছবি যুক্ত হবে। এই ফটোবুকটির সব ছবিই সাদা-কালো।

বই দু’টির বাঁধাই তেমন ভাল না। দু’টি ফটোবুকই হার্ড কভার। ছাপা মোটামুটি।
স্ক্যানার নষ্ট, তাই বই এর প্রচ্ছদ এর ছবি দিতে পারলাম না।

Leave a Reply

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>