মার্চ ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জানু    
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

সাম্প্রতিক মন্তব্য

Free counters!

মুক্তিযুদ্ধের উপর ফটোবুক

চিত্র সাংবাদিকের ক্যামেরায় মুক্তিযুদ্ধমুক্তিযুদ্ধ আমাদের অহংকার। কিন্তু বর্তমান প্রজন্ম কতটুকু জানে আমাদের এই স্বাধীনতা সংগ্রাম নিয়ে। তরুণ প্রজন্মের একটি অংশের তো রীতিমতো মগজ ধোলাই করে ফেলা হয়েছে। তাদের কাছে আমাদের স্বাধীনতা সংগ্রাম হলো ‘গন্ডগোলের বছর’। স্বাধীনতা সংগ্রাম নিয়ে বেশ কিছু বই আছে, বিশেষ করে হাসান হাফিজুর রহমান সম্পাদিত ১৬ খন্ডের বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের দলিলপত্র উল্লেখ্যযোগ্য। তবে স্বাধীনতা সংগ্রামের সময় তোলা আলোকচিত্রের ফটোবুক / এলবামের সংখ্যা খূবই কম। সম্প্রতি আমার হাতে এসেছে ভারতীয় চিত্র-সাংবাদিক রবিন সেনগুপ্তের “চিত্র সাংবাদিকের ক্যামেরায় মুক্তিযুদ্ধ” ফটোবুকটি।

রবিন সেনগুপ্ত ভারতের ত্রিপুরা রাজ্যে একদম প্রথম থেকেই গভীরভাবে পর্যবেক্ষণ করছিলেন বাংলাদেশের স্বাধীনতা সংগ্রাম। শরনার্থীদের আগমন, তাদের ক্যাম্প জীবন, এরপর মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ শিবির, মুক্তিযোদ্ধাদের যুদ্ধ যাত্রা, তাদের আক্রমণাভিযানের সঙ্গী হয়ে গেছেন মুক্তাঞ্চলে এবং যুদ্ধের ময়দানে। বিজয়ের দিনে মিত্রবাহিনীর সাথে প্রবেশ করেছেন ঢাকায়, প্রত্যক্ষ করেছেন আমাদের পরম বিজয়ের মূহুর্ত। রবীন সেনগুপ্ত তার ক্যামেরায় ধারণ করেছেন আমাদের স্বাধীনতা সংগ্রামের দূর্লভ কিছু আলোকচিত্র। তার সে সময়ের আলোকচিত্রের ভান্ডার থেকে প্রায় ৬৫টি আলোকচিত্র নিয়ে এই ফটোবুক।

পূরো বইটি ভাগ করা হয়েছে ৪টি অংশে – ১. সংহতির প্রথম প্রহর ২. শরণার্থী জীবন ৩. মুক্তিযোদ্ধা ঘাঁটি ত্রিপুরা এবং ৪. মুক্তিযুদ্ধের চুড়ান্ত পর্ব। প্রায় সব ছবিই সাদা-কালো, সামান্য কিছু ছবি আছে রঙ্গিন। বইটি প্রকাশ করেছে সাহিত্য প্রকাশ।

বই : চিত্র সাংবাদিকের ক্যামেরায় মুক্তিযুদ্ধ
লেখক / আলোকচিত্রী : রবীন সেনগুপ্ত
প্রকাশক : মফিদুল হক
সাহিত্য প্রকাশ, ৮৭, পুরানা পল্টন লাইন, ঢাকা ১০০০
পৃষ্ঠা সংখ্যা : ৮৬
আলোকচিত্র : প্রায় ৬৫টি
মূল্য : ২০০.০০ টাকা

বাংলাদেশের মুক্তিযুদ্ধ বিষয়ক বইয়ের তালিকা

Leave a Reply

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>