জুলাই ২০১৯
সোম মঙ্গল বুধ বৃহঃ শুক্র শনি রবি
« জানু    
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০৩১  

সাম্প্রতিক মন্তব্য

Free counters!

শাউমি একশন ক্যাম - ১

নাম শুনে ঘাবড়ানোর কিছু নেই। আসলে Xiaomi এর চাইনিজ উচ্চারণ নাকি শাউমি। যদিও বাংলাদেশে আমরা যাওমি / জিয়াওমি বলেই অভ্যস্ত। এই একশন ক্যাম নাকি গোপ্রো এর প্রতিপক্ষ শুনে একটু আগ্রহ অনুভব করেছিলাম। তবে ৭০/৮০ ডলারের শাউমি ৫০০ ডলারের গ্রোপ্রো এর প্রতিপক্ষ এটি নিয়ে যথেষ্ঠই সন্দিহান ছিলাম। নেটে বিস্তর রিভিউ ঘেটে যা বুঝলাম এই দামে (৭০/৮০ ডলার) এটি আসলে সেরা। এই ধরণের আরো কিছু ক্যাম আছে এই দামে অথবা কাছাকাছি দামে, সবগুলোই ১২ মেগাপিক্সেলের এবং ভিডিও বা ফটো কোয়ালিটি শাউমির তুলনায় খূব একটা ভাল না। শাউমির এই একশন ক্যাম এর ফটো / ভিডিও কোয়ালিটি ভাল হওয়ার অন্যতম কারণ হলো এর সেন্সর। Sony Exmor R BSI CMOS 16 million pixel সেন্সরের কারণেই এই একশন ক্যামের কোয়ালিটি অনেক ভাল বলে বিশেষজ্ঞগণ মনে করেন।

ফটোগ্রাফার মুক্তার হোসেন ফেসবুকের এক গ্রুপে এই ক্যামেরা অর্ডার করার পর আমিও অর্ডার দেই। ঢাকার মার্কেটে অবশ্য এই ক্যাম কিছু কিছু পাওয়া যায়, তবে দাম মোটামুটি সাড়ে আট হাজারের মতো। ফেসবুকের সেই গ্রুপে দাম দেখা গেলো সাড়ে ছয় হাজারের মতো (শিপিং ছাড়া)। আরো কিছু একসেসরিজ সহ আমার মোট খরচ পড়েছে ৮৬৯০ টাকা। এর সাথে শিপিং যোগ হয়েছে ৭৮০ টাকা। একসেসরিজের মধ্যে আছে একটি এক্সট্রা ব্যাটারী (২৬৫ টাকা), একটি ওয়াটারপ্রুফ হাউজিং (৮৭৩ টাকা) এবং একটি সেলফি ষ্টিক (১০৪০ টাকা)। GearBest সেসময় প্রমোশনাল অফার দিচ্ছিলো এবং সেই ফেসবুক পেজটিও প্রতি কানাডিয়ান ডলার ৭৩ টাকা করে ছিলো।

তবে অর্ডার দেয়ার পর মুক্তার হোসেন এর ক্যাম মোটামুটি মাস খানেকের মধ্যে চলে আসলেও আমার ক্যাম আসতে সময় লেগেছে ৩ মাস। কানাডা থেকে শিপ করার পর কার্টুন নাকি ঈদের সময় দোহা থেকে হারিয়ে গেছে। তাই এই ব্যাপক বিলম্ব।

ক্যাম এর স্পেসিফিকেশন
Xiaomi Yi Action Cam
Sensor : Sony Exmor R BSI CMOS 16 million pixel
Lens : F2.8 155° wide angle
Memory : Micro SD up to 64GB (এখন সর্বোচ্চ ১২৮ জিবি)
Video Recording : 1080p x (60, 48, 30 and 24 fps)
Image Resolution : 16 MP
Battery : 1010 mAh

ক্যামেরার সাথে কেবল ব্যাটারি এবং ইউএসবি ক্যাবল থাকে। তবে ট্রাভেল ভার্শনে একটি মনোপড থাকে, সেটির রেগুলার প্রাইস হলো ১২৭ ডলার (বর্তমানে ৮৭ ডলার)। ক্যামেরায় ওয়াইফাই এবং ব্লুটুথ আছে। এন্ড্রয়েড এবং আইওস এপ এর মাধ্যমে স্মার্ট ফোন থেকে এই ক্যাম অপারেট করা এবং এর বিভিন্ন সেটিংস পরিবর্তন করা যায়।

সামনের দিনগুলিতে এই ক্যাম নিয়ে আরো কিছু পোষ্ট দেয়ার ইচ্ছে আছে। সেই সাথে নিজের অভিজ্ঞতাও শেয়ার করবো। সে পর্যন্ত …

… হ্যাপি ক্লিকিং

GearBest এ অফার
১. ষ্ট্যান্ডার্ড ভার্শন
২. ট্রাভেল ভার্শন
ফেসবুকের যে গ্রুপ এর মাধ্যমে কিনেছি : ShoptoBD (এরা শুধূ কানাডা ভিত্তিক সাইট থেকে জিনিস কিনে অথবা যেসব সাইট কানাডা’য় শিপ করে)

 

Leave a Reply

You can use these HTML tags

<a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>